Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

অনলাইনে কবুতর কিনতে গিয়ে হতাশ।



 অনলাইনে কবুতর কিনতে গিয়ে আমি হতাশ। আমাদের মন মানসিকতা,নীতিবোধ কতোটা বিবেকহীন ভাবলেই অবাক হই। আমরা কয়টা টাকার জন্য আরেক ভাইয়ের সাথে কিভাবে প্রতারণা করতে পারি?

কেউ হয়তো স্বেচ্ছায় করেছেন আর কেউ হয়তো অনিচ্ছায় করেছেন। কিন্তু কাষ্টমারের ক্ষতিতো ঠিকই হয়েছে।
এক ভাইয়ের কাছে বিউটির বেবি নিলাম। উনি পুরোপুরি খাবার খাওয়ার আগেই ডেলিভারি দিলেন ফলে যা হবার তাই হলো বাসায় এসে আর খায় না হ্যান্ডফিডিং করেও বাঁচাতে পারলাম না। আর্থিকভাবে ক্ষতি তো হলোই সাথে সাথে কালো বিউটি পালবো এই স্বপ্নও ভেঙে গেলো। আমরা যদি ভালোভাবে খাওয়া ধরানোর পরে ডেলিভারি দিতাম তাহলে হয়তো এমনটা নাও হতে পারতো।
দুজন ভিন্ন ভিন্ন ভাইয়ের নিকট দুটি বিউটির মাদী কিনেছি, আমার কাছে এসে হয়েছে দুটোই নর। এখন আপনারাই বলুন,আমার কি করা উচিত?
ভাইদের সাথে যোগাযোগ করেছি এক ভাই চেঞ্জ দিবেন, উনার কাছে আবার কবুতর ব্যাক দিতে হবে তারপর উনি পাঠাবেন। বুঝতে পারছেন কত ঝামেলা।
আরেক ভাইয়ের নিকট এখন মাদি নেই যদি কোনদিন মাদী হয় তাহলে উনি চেঞ্জ দিবেন যতদিন উনার কাছে মাদী না হয় ততদিন আপনি পাছা থাবড়াবেন। কাস্টমারের করার কিছুই নেই। মানুষের মূল্যবোধ কোথায় গিয়ে ঠেকেছে বুঝতে পারছেন?এসব লোকেরা আবার কবুতর সেক্টরের উন্নয়নের জন্য সেমিনার করেন।
এক ভাইয়ের নিকট কবুতর কিনলাম ডেলিভারি দিলেন অসুস্থ কবুতর। ফলে একটা মারা গেলো। জোড়া মিলানোর জন্য আবার ইনভেস্ট করতে হবে। আরেক ভাইয়ের কাছে নিলাম রানিং পেয়ার ডিম জমে না। এক ভাইয়ের কাছে বেশ ক'জোড়া কবুতর নিলাম তার মধ্যে তিন জোড়ার দুটোই মাদী আর এক জোড়ার দুটো নর। এক জোড়া ডিমই পাড়লো না। শুধু প্রতারণা আর প্রতারণা- আল্লাহর রসূল (সঃ) বলেছেন, একসময় সমাজ প্রতারণায় ভরে যাবে। আমার মনে হয় কবুতর সেক্টরে প্রতারণাটা একটু বেশিই।
এক ভাই কবুতর পাঠানোর জন্য রাস্তা খরচ নিলেন চারশত টাকা। বাস কন্টাকটার ডেলিভারি সময় জানালো তাকে দিয়েছে একশত টাকা। আরেক ভাই দিয়েছেন শুধুমাত্র আশি টাকা। বাস কন্টাকটার আমার কাছে এসে আরও টাকা চাইলো। আপনি তো আমার কাছ থেকে টাকা নিলেন তাহলে কম দিলেন কেন ভাই?
আরেক ভাইয়ের হক নষ্ট করে আপনি বড়লোক হবেন কক্ষনো সম্ভব নয়!
এক ভাইয়ের সাথে কবুতরের দাম নির্ধারণের সাথে সাথে টাকা পাঠালাম ডেলিভারি দিলেন একমাস পর। সবচেয়ে কষ্টটা হচ্ছে এই এক মাসের মধ্যে উনি একবারও আমাকে নক করে বলেননি উনি সমস্যায় আছেন তাই ডেলিভার দিতে দেরি হচ্ছে।
একভাইকে টাকা দিলাম,টাকা পেয়ে উনি জানালেন,টাকা পেয়েছেন তারপর মোবাইল বন্ধ এখন পর্যন্ত।
আল্লাহর কসম! প্রত্যেকটি ঘটনা সত্য,একবর্ণও মিথ্যা নয়। এই যদি আমাদের কবুতর সেক্টরের অবস্থা হয় তাহলে এই সেক্টরের পরিবর্তন কিভাবে সম্ভব?
আপনি আজ যাকে ঠকিয়ে টাকা কামাতে চাচ্ছেন এই টাকা আপনার থাকবে না। আপনার সন্তান অসুস্থ হবে, কারো এক্সিডেন্ট হবে,কেউ কোনো মামলায় ভেসে যাবেন-এই সব অবৈধ টাকা হুড়হুড় করে খরচ হয়ে যাবে-একদিন সব শেষ হয়ে যাবে। শুধু প্রতারণা করার পাপটা আপনার মাথায় চেপে থাকবে আর এভাবে একদিন আমাদের পৃথিবী ছেড়ে চলে যেতে হবে। অথচ এই আমরাই প্রতিদিন অনলাইনে গলা ফাটায় কবুতর সেক্টর ধ্বংস হয়ে,গেলো ধ্বংস হয়ে গেলো বলে। তাই আসুন,আমরা আমাদের নীতির পরিবর্তন ঘটায়,আরেক ভাইকে আর না ঠকায়। এই কবুতর সেক্টরকে আমরা সবাই মিলে বাঁচায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ