Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

টানা বৃষ্টি ও ড্যাম আবহাওয়ায় কবুতরের জন্য করনীয়।


চারিদিকে গুরি গুরি বৃষ্টি, ড্যাম আবহাওয়ায়  ঠান্ডা জনিত সমস্যায় কবুতর বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারে। এটানা বৃষ্টি ও ড্যাম আবহাওয়া জনিত কারণে স্বাভাবিক ড্রপিং সমস্যা দেখা দিতে পারে এবং ড্রপিং এ পানির পরিমাণ বেশি থাকতে পারে।চাহিদার তুলনায় খাবার কম খেতে পারে। হালকা ঝিম দিয়ে বসে থাকতে পারে। 

এক্ষেত্রে পাওয়ার  ফুল কোন এন্টিবায়োটিক ব্যবহার না করে। কম খরচে রেনেটার মাইক্রোস্কোপ এক লিটারে দুই গ্রাম এবং রেনেটা ডক্সিভেট 1 লিটারে 1 গ্রাম একত্রে মিক্স করে দিতে পারেন । 

আক্রান্ত কবুতরের নাকে পানি থাকেলে।মাইক্রোস্কোপ ও ডক্সিভেট এর সাথে একমি কোম্পানির ডাইলোরেস ভেট 1 মিলি, নতুবা এসিআই কোম্পানির রেস -সল 1 মিলি অ্যাড করে কবুতরকে দিতে পারেন। 

ঠান্ডায় আক্রান্তের সাথে ড্রপিং সমস্যা থাকলে, স্কয়ার কোম্পানির কোটরা ভেট লিটারে 2 গ্রাম অ্যাড করে দিলে। 

ইনশাল্লাহ দেশীয় মেডিসিনেই  ভালো রেজাল্ট পাবেন

মাইক্রোস্কোপ ও ডক্সিভেট অ্যাড করা হলে বিদেশি মেডিসিন টাইলডক্স এর ফলাফল পাবেন। 

এর চেয়ে ভাল সাজেশন কারো জানা থাকলে, কমেন্টে জানানোর অনুরোধ রইলো। 

আজ এখানেই শেষ করছি আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।আসা করি সাথেই থাকবেন। নতুন এবং প্রয়োজনীয় পোষ্ট গুলো পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান  মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকুন। এছাড়াও কোথাও কোন ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।

আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

Acknowledgment of gratitude:- Khandokar Asaduzzaman Kajol 
Senior Pigeon Breeder and Admin(Only Fancy Pigeon Club in Bangladesh)


 *******Thank You *******

আল্লাহ হাফেজ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ