Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

কবুতরের বাচ্চার হ্যান্ড ফিডিং কিভাবে করাবেন???


কবুতর পালকদের একটি গুরুত্বপূর্ণ সমস্যা হলো মাঝে মাঝেই দেখাযায় ব্রিডিং কবুতর বা ফোস্টার তার বাচ্চাকে খাওয়ানো বন্ধ করে দেয়। এটি বিভিন্ন কারনে হতে পারে। যেমনঃ- জায়গার পরিবর্তন হলে,কবুতর ভয় পেলে,মা- বাবা অসুস্থ হলে,বা হারিয়ে গেলে, বা মারা গেলে। যে কারনেই হোক না কেন। সেটা  ০১ দিন থেকে শুরু করে ২৮ দিন বয়সের বেবীকে তার বাবা মা যে কোন কারণেই হোকনা কেন খাওয়ানো বন্ধ করে দিতে পারে। খাওয়ানো বন্ধ করে দিলে এই সময়ে বেবীকে বাঁচানো অনেকটাই কষ্ট সাধ্য ব্যাপার হয়ে পরে,বিশেষ করে ১ থেকে ১৪ তম দিন পর্যন্ত। তবে কিছু পদক্ষেপ নিলে সুন্দর ভাবে বাচ্চা কে বাঁচানো যেতে পারে।আপনাকে বাচ্চার জন্য বারতি যত্নের ব্যবস্থা করতে হবে পাশাপাশি হ্যান্ড ফিডিং এর প্রয়োজন হবে। কবুতরের বাচ্চা সাধারণত ২৮ দিনে পরিপূর্ণ ভাবে নিজে খাওয়া শিখে যায়। সুতরাং ২৮ দিন আপনাকে একটু সময় দিতে হবে। ৩/৪ ঘন্টা পর পর বাচ্চার ওজনের ১০% হারে খাবার পরিবেশন করা ভালো।

চলুন জেনে নেই কি দিয়ে আর কিভাবে হ্যান্ড ফিডিং করাবেন।

***১ থেকে ৭ দিনঃ-
১ থেকে ৭ দিন বয়সের বাচ্চাকে বাবা মায়ের অবর্তমানে হ্যান্ড ফিডিং করে বাচানোটা সবচেয়ে কঠিন কাজ এক দিকে যেমন এদের অতিরিক্ত তাপমাত্রার প্রয়োজন অপরদিকে এসময় টাতে কবুতর তার বাচ্চাদের কে ক্রপ মিল্ক খাইয়ে থাকে। বাচ্চাকে ভালোভাবে বাঁচিয়ে রাখতে হলে আপনাকেউ ক্রপ মিল্ক তৈরী করে খাওয়াতে হবে ( কিভাবে ক্রপ মিল্ক তৈরী করবেন পোস্ট টি দেখুন।) প্রথম সপ্তাহে প্রতিদিন কমপক্ষে ৩/৪ ঘন্টা পর পর  ৫/৬ বার ১৫ মিলি করে সিরিঞ্জ বা বেবি হ্যান্ড ফিডার এর সাহায্যে খাওয়ানো প্রয়োজন। দিনের বেলা ১ থেকে ২ ঘণ্টা পর পর বাচ্চাদের চেক করুন, পেট খালি হলে আবার খাওয়ান। ।কবুতরের বাচ্চাদের কে গরম কাপরে বা সহনীয় তাপমাত্রায় ইলেকট্রনিক লাইটের নিচে রাখুন। হ্যান্ড ফিডিং এর পাশাপাশি  সাধারণত ২ সপ্তাহ বয়স পর্যুন্ত কবুতের বাচ্চার ৯০° ফারেনহাইট (৩২° সেলসিয়াস)  তাপমাত্রার ব্যবস্থা করতে হবে। খেয়াল রাখবেন তাপমাত্রা যেন বেশি না হয়।

***৮ থেকে ১৪ দিনঃ-
০৮-১২ দিন বয়স পর্যন্ত কবুতরের বাচ্চাকে ৪ ঘন্টা পরপর ১৫ মিলি ক্রপ মিল্কের সাথে ৪০ টা করে শস্য দানা খাওয়ান। যেমনঃ- ২০পিছ ছোট সাইজের ডাবলি + ১০ পিছ ছোলা + ১০ পিছ পপকর্ণ। বেবিকে হাতে ধরে ১/২ পিস করে একবারে হা করিয়ে মুখে দিয়ে দিন বা বেবী হ্যান্ড ফিডার দিয়ে খাওয়ান।তবে শস্য দানা গুলো গরম পানিতে রেখে আধা সেদ্ধ করে নেয়া ভালো  এতে বাচ্চা দ্রুত  হজম করতে পারে। যখনই পেট খালি হবে তখনই খাবার খাওয়াবেন।

***১৪ থেকে ২১ দিনঃ-
১৪-২১ দিন বয়সে বেবীকে ৬ ঘন্টা পরপর দিনে অন্তত ৪ বার ৬০ টি করে শস্য দানা এবং ১৫ মিলি পানি খাওয়ান। এ ক্ষেত্রে আপনি ৩০ পিস ছোট ডাবলি + ৩০ পিস ছোলা+ ৩০ পিস পপকর্ণ বা অন্য শস্যদানা বেবিকে হাতে ধরে ১/২ পিস করে একবারে হা করিয়ে মুখে দিয়ে দিন বা হ্যান্ড ফিডিং মেশিন দিয়ে খাওয়ান।
। কিন্তু পানির সাথে ১/২ দিন পর পর ১ সিসি ক্যালপ্লেক্স ও ১ সিসি বি কমপ্লেক্স মিক্স করে খাওয়ান। বড় বা ছোট জাতের বেবী হলে খাবারের পরিমাণ কম বা বেশী হবে। তবে কোন অবস্থাতেই অতিরিক্ত খাবার খাওয়াবেন না। খাবারের পাশাপাশি বাচ্চাকে অন্তত দিনের বেলা ২ ঘন্টা রোদে দিন।এবং রাতে ৩০° থেকে ৩৫° সেলসিয়াস তাপমাত্রার রাখার ব্যবস্থা করুন।

***২১ থেকে ২৮ দিনঃ-
২১ থেকে ২৮ দিন বয়স হলে পরিমাণ মত( ৬ ঘন্টা পর পর বাচ্চা ওজনের ১০% হারে)
 হ্যান্ড ফিডিং করুন এবং  পাশাপাশি তাদের  সামনে খাবার ও পানি রাখবেন। এ সময়ে তারা নিজে নিজে খেতে চেষ্টা করবে এবং আস্তে আস্তে অল্প করে খাওয়া শুরু করবে।নিজে খাওয়া শুরু করলে হ্যান্ড ফিডিং এর পরিমাণ কমিয়ে দিন এবং সম্পূর্ণভাবে খাওয়া শিখলে আর হ্যান্ড ফিডিং করাবেন না।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You ****

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ