Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

ফ্রাঙ্কনিয়ান ট্রাম্পেটার কবুতরের উৎপত্তি ,বৈশিষ্ট্য এবং জাত পরিচিতি /Franconian Trumpeter pigeon breed Origin information and Appearance .

জাতের নামঃ- Franconian Trumpeter

উৎপত্তি স্থানঃ-Oberfranken (Germany)

জাতের ধরণঃ- Fancy (TRUMPETER/Ornamental)

উৎপত্তিগত বর্ণনাঃ- Franconian Trumpeter কবুতর গৃহপালিত ফেন্সি কবুতরে একটি সুন্দর প্রজনন। প্রজনন টি Trumpeter গোত্রের অন্তর্ভুক্ত। ১৯০০ সালে Thuringia এর পার্শ্ববর্তী অঞ্চল Oberfranken (Germany) তে প্রজনন করা হয়েছিল। পরবর্তী সময়ে Netherland এ এই জাতটি বিকশিত হতে শুরু করে এবং এরপরে Europe সহ আরও কয়েকটি দেশ এদের প্রজনন করে। এই ধরণের ট্রাম্পিটার কবুতরের খুব ভালো উড়ন্ত দক্ষতা রয়েছে। তবে অনান্য Trumpeter প্রজাতি মতো এদেরও অনেক সুন্দর বাঁশি বাজানোর ক্ষমতা রয়েছে। Franconian Trumpeter ছাড়াও এদের আরও কিছু নাম রয়েছে যেমনঃ- Tambour de Franconie, Fränkische Trommeltaube, Tamburo in Franconia, Франконский барабанщик ইত্যাদি।

২০১১ সালে European standardization inscribed in the EE-List of the breeds of fancy pigeons (ELFP) অনুযায়ী  Fancy pigeons of the European Association of Poultry, Pigeon, Cage Bird, Rabbit and Cavy Breeders কতৃক এদেরকে ৫১২ নম্বর  প্রজাতি হিসেবে নিবন্ধন করা হয়।


দৈহিক বর্ণনাঃ-এদের পা সাধারণত পালক দ্বারা আবৃত থাকে তবে এরা পরিস্কার পায়েরও হয়ে থাকে, Franconian Trumpeter একটি মাঝারি আকারের প্রজাতি হিসাবে পরিচিত,এদের শরীরের চেয়ে বরং অনুভূমিক দেহের অবস্থান, চর্বিযুক্ত, পাগুলি ছোট এবং চুল ছাড়াই প্রদর্শিত হয়।  উইংস এবং লম্বা লেজ, ক্রেস্টের সাথে সজ্জিত একটি মাথা সহ, উভয় ঘাড়ের স্তূপে এবং বোঁকের গোড়ায়।  ঘাড়কে ট্রাম্পিয়ারের সাধারণ বৈশিষ্ট্য হিসাবে বর্ধিত দেখায়।  ফ্রাঙ্কনিয়ান ট্রাম্পিটারের পালকের রঙগুলি এখন সমান এবং সমন্বয় উভয়ই খুব বৈচিত্র্যময়।  ফুট-রিংয়ের আকার: 8।

সম্ভাব্য মূল্যঃ- আমাদের দেশে সাধারণত Franconian Trumpeter কবুতর ১৫০০০ থেকে ২৫০০০ টাকায় ক্রয় বিক্রয় করা হয়ে থাকে। তবে কখনও কখনও এই মূল্য কম বেশি হতে পারে ।

আজ এখানেই শেষ করছি আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।আসা করি সাথেই থাকবেন। নতুন এবং প্রয়োজনীয় পোষ্ট গুলো পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান  মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকুন। এছাড়াও কোথাও কোন ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

Thanks for Commenting! please follow our blog and see update continue