Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

What is the pigeon crop milk? / কবুতরের ক্রপ মিল্ক কি? বাচ্চা প্রতিপালনে ক্রপ মিল্কের প্রয়োজনীয়তা/ What is Pigeon Crop Milk? Crop Milk Requirements for Baby Breeding.



Crop Milk বা Pigeon milk কি?
Crop Milk হলো পৌষ্টিক স্তরের কোষের মধ্যে চর্বির গুটিকা যেটি উচ্চমাত্রার প্রোটিন সমৃদ্ধ কবুতরের বাচ্চার খাদ্য,যা নর এবং মাদি উভয়ই তাদের খাদ্য থলিতে ডিম দেবার প্রথম সপ্তাহ শেষ হলে অর্থাৎ অষ্টম দিনে এই ক্রপ মিল্ক তৈরির প্রস্তুতি শুরু করে এবং ডিম পারার ১৬ তম দিনে চুড়ান্ত ক্রপ মিল্ক উৎপাদন শুরু করে এবং খাদ্য থলিতে সংরক্ষণ করে। যেটি বাচ্চা ফোঁটার প্রথম সপ্তাহে কবুতর শুধু ক্রপ মিল্ক খাইয়ে বাচ্চাকে লালনপালন করে।এবং ৮ম দিন থেকে খাবারের সাথে ক্রপ মিল্ক মিশিয়ে ১৪ তম দিন পর্যন্ত সরবরাহ করে এতে করে বাচ্চা সঠিক ও সুন্দর ভাবে বেড়ে উঠতে পারে।এটিকে কবুতরের দুধ ও বলা হয়ে থাকে। Crop milk  মুলত কবুতরের Anterior Pituitary Gland এর Prolactin Hormone এর প্রভাবে এই Pigeon milk বা ক্রপ মিল্ক উৎপাদন শুরু হয়। এটি দেখতে অনেকটাই স্তন্যপায়ী দুধের মত হয়ে থাকে। তবে ঘনত্বের দিক দিয়ে এটি স্তন্যপায়ী দুধের চেয়ে অনেক অংশে ঘন এবং ফ্যাকাশে হলুদ বর্ণের হয়ে থাকে।এতে মানুষের দুধের তুলনায় অনেক উচ্চ মাত্রায় প্রোটিন এবং ফ্যাট রয়েছে। এতে ৭০% পানি, ১৭.৫  প্রোটিন, ১০% ফ্যাট এবং ২৫% মিনারেল বিদ্যমান।এছাড়াও কিছু পরিমাণে Ash, Calcium, Phosphorus Sodium, Potassium, Lecithin এবং সমস্ত vitamins-B বিদ্যমান।
 Pigeon Milk কবুতরের শরীরে এন্টিঅক্সিডেন্ট এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে এবং বাচ্চাকে দ্রুত বাড়তে সাহায্য করে।এছাড়াও এতে Immune Glubin A এর মত গুরুত্বপূর্ণ এন্টিবডি রয়েছে। যা কবুতরের বাচ্চার দ্রুত বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।


প্রয়োজনীয়তাঃ- Crop Milk কবুতরের বাচ্চা বেড়ে উঠতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।এটিকে কবুতরের দুধ বলা হয়ে থাকে। কবুতরের বাচ্চা যখন ডিম ফুটে বের হয় তখন সে নিজে খাবার গ্রহণ করতে পারে না। অপরদিকে শক্ত খাবারও গ্রহণ করতে পারে না। তখন কবুতর তার বাচ্চার লালন পালন এর জন্য নিজের খাদ্যে থলিতে বিশেষ প্রক্রিয়ার এক ধরনের খাদ্য তৈরি করে এই খাদ্য কেই Pigeon milk বা  Crop milk বলে। বাচ্চা ফোঁটার প্রথম ১ সপ্তাহ কবুতর শুধুমাত্র তার বাচ্চাকে এই Crop Milk খাওয়ার কেননা এই সময়টাতে বাচ্চা কোন ধরনের শক্ত খাবার গ্রহণ করতে পারে না। যেমন মানুষের ক্ষেত্রে মা তার বাচ্চাকে প্রথম ৬ মাস বুকের দুধ খাইয়ে থাকে।পরবর্তী সপ্তাহ কবুতর খাবারের সাথে এই Crop Milk পরিমান মত মিশিয়ে খাবার নরম করে বাচ্চাকে খাওয়ায়।এটি আল্লাহ তায়ালা প্রদত্ত এক ধরনের শিক্ষা। একটি বাচ্চা সুস্থ ও সুন্দর ভাবে বেড়ে উঠতে Crop Milk প্রয়োজনীয়তা অনস্বীকার্য। যদি কখনো এমন যে বাচ্চা ফোঁটার পরপরই মা বাবা এর কোন একজন বা দুজনেই মৃত্যু হয় তবে বাচ্চা কে বাঁচিয়ে রাখতে হাতে তৈরি Crop Milk তৈরী করে প্রথম সপ্তাহে খাওয়ানোর প্রয়োজন পরে।  (কিভাবে Crop Milk  তৈরি করবেন এবং খাওয়াবেন তা পরবর্তী পোস্টে আলোচনা করবো ইনশাআল্লাহ)।
অনেকে আবার প্রথম সপ্তাহে একটু ছোট খাবার খাওয়ানোর পরামর্শ দিয়ে থাকেন।প্রকৃতপক্ষে এটি বাচ্চার বৃদ্ধিতে বাঁধা তৈরি করে এবং বাচ্চার মৃত্যু হার ৭৫% প্রায়। তাই সুস্থ বাচ্চার জন্য Crop Milk অতিব জরুরী। এতে বাচ্চার যেমন দ্রুত বৃদ্ধি হবে অপরদিকে বাচ্চা সুস্থ ও সুন্দর ভাবে বেড়ে উঠবে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

 *******Thank You ****

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ