Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

স্যাক্সন মংক কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি / Saxon Monk Pigeon Breed Information

Pic:- Saxon Monk

জাতের নামঃ-Saxon Monk
জাতের ধরনঃ- ফেন্সি Fancy( Exhibition, Ornamental,Pets)


উৎপত্তি -Germany

উৎপত্তিগত বর্ণনাঃ-

Saxon Monk গৃহপালিত কবুতরের একটি প্রজনন। এটি প্রথম Germany তে প্রজনন করা হয়েছিল।এটি মূলত Saxony এবং পার্শ্ববর্তী অঞ্চল এর একটি পুরানো প্রজনন। Saxony অঞ্চল এর সাথে মিল রেখে এর নাম রাখা হয় Saxon Monk। এই জাতটিও গৃহপালিত কবুতরের অন্যান্য জাতের মত বন্য কবুতরের বংশধর।এরা তার স্থানীয় এলাকা Germany খুব জনপ্রিয়।

Pic:- Saxon Monk

দৈহিক বর্ণনাঃ-

 Saxon Monk কবুতর বৃত্তাকার এবং মসৃণ মাথার সঙ্গে একটি মাঝারি আকারের প্রজনন। এদের মাথা ঝুটি ছাড়া এবং কপাল কিছুটা বৃত্তাকার হয়। এদের চোখ Dark রঙ এর হয় এবং চোখের মাংস লাল রঙের হয়ে থাকে।এদের ঠোঁট দীর্ঘ এবং রঙ্গিন কালারের হয়ে থাকে।  এছাড়াও এদের বুক প্রশস্ত এবং গভীর,দীর্ঘ  এবং ভাল বৃত্তাকার হয়ে থাকে। এবং এদের গলা মাঝারি দৈর্ঘ্যের হয় এবং গলদেশ সুন্দর ভাবে  বাঁকানো হয়ে থাকে হয়ে।

Saxon Monk কবুতরের পাখনা কিছুটা দীর্ঘ এবং বিস্তৃত। এদের পিছন দীর্ঘ,এবং কাঁধ বিস্তৃত ও সামান্য ঢালু। লেজ কিছুটা লম্বা এবং ১২টি লেজের পালক দ্বারা পরিবেষ্টিত।  পা দীর্ঘ, পুরু, এবং উন্নত ছোট পালকের muffed হয়।

 Saxon Monk কবুতরের শরীরের সামগ্রিক পালক গুলি  খুব উন্নত ও আঁটসাঁট হয়।  এই প্রজাতিটি ৫ টি বৈচিত্র্যময় কালারের হয়ে থাকে যেমনঃ-  Black , Blue , Red , Silver  and Yellow with white bars or Spangles. পূর্ণ বয়স্ক Saxon Monk এর গড় ওজন ৩৫০ থেকে ৪০০ গ্রাম হয়ে থাকে এবং এদের গড় আয়ুকাল ৭ থেকে ১০ বছর।
Pic:- Saxon Monk

Saxon Monk কবুতর প্রধানত প্রদর্শনী উদ্দেশ্যে ব্যবহার করা হয়। এটা শোভাময় উদ্দেশ্য জন্য ভাল।

সম্ভাব্য মূল্যঃ-আমাদের দেশে কিছু কালার এর   Saxon Monk  পাওয়া যায়। এদের মুলত কোয়ালিটি এবং কালারের মারকিং এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত  ১০০০০/২৫০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin
Pigeon Healthcare In BD

বিশেষ সহযোগিতায়  (রনি আহমেদ)
Admin
Fancy payra poribar

   *******Thank You *******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ