Ticker

10/খামার ব্যবস্থাপনা/ticker-posts

হলি ক্রোপার কবুতরের বৈশিষ্ট্য ও জাত পরিচিতি/ Holly Cropper pigeon breed information.

Holly Cropper 
জাতের নামঃ- Holly Cropper
জাতের ধরনঃ- ফেন্সি Fancy( Exhibition, ornamental, pets)


উৎপত্তিগত বর্ণনাঃ-
উৎপত্তি -Netherlands

Holle Cropper কবুতরটি গৃহপালিত কবুতরের একটি সুন্দর প্রজনন। এটিকে সর্বপ্রথম  Netherlands এ প্রজনন করা হয়েছিলো। এছাড়াও Amsterdam Balloon Cropper হিসাবে এবং এটি বহু বছর ধরে নির্বাচনী প্রজননের জন্য বিকশিত হয়েছিল। গৃহপালিত কবুতরের    অন্যান্য মতো এরাউ বন্য কবুতরের বংশধর।

Holle Cropper  কবুতর আসলে Netherlands এর Amsterdam শহরে থেকে প্রথম প্রজনন হয়েছিল। এটি একটি খুব পুরানো প্রজননের মধ্যে একটি তবে এদের প্রজনন কত শতাব্দীতে করা হয়েছিল তা এখনো অজানা। কিন্তু ১৬ শতাব্দী সময়ে Old Dutch Masters দ্বারা এদের প্রজননের চিত্র অলংকৃত করা হয়েছিল বলে জানা যায় ।

দৈহিক বর্ণনাঃ-

Holle Cropper দেখতে কিছুটা Pygmy Pouters এর মত এবং এদের পেছনটা দেখতে কিছুটা Fantails মত হয়ে থাকে এছাড়াও এরা পায়ের আংগুলের উপর ভর করে দাঁড়িয়ে থাকতে পারে।পা সহ পুরো কবুতরটিকে বল আকৃতির মত দেখায়।

এরা মূলত ছোট আকারের কবুতর ও প্রশংসনীয় বৃত্তাকার আকৃতির শরীর ও মাধুর্যমন্ডিত চলাফেরার সঙ্গে একটি খুব সুন্দর কবুতরের প্রজাতি।এদের চমৎকার ক্রমবর্ধমান সম্মুখভাগের সঙ্গে একটি মাঝারি আকারের মাথা রয়েছে। এদের মাথা তাদের গলদেশের বর্ধিত আংশের কেন্দ্রে আবস্থান করে ও গোলাকার খাদ্য থলিটি ভালভাবে বৃত্তাকার এবং তাদের শরীরের সাথে আনুপাতিক। খাদ্য থলি বুকে থেকে ফুলে উঠেছে।
এদের গাঢ় এবং উজ্জ্বল চোখ  এবং Ceres বিনীতভাবে Textured এবং Silky হয়।

Holle Cropper কবুতরের এদের গলা দীর্ঘ, সুদর্শন এবং S আকৃতির হয়ে থাকে। Holle Cropper এর পাখা শরীরের খুব কাছাকাছি লাগানো হয়ে থাকে এবং এদের লেজ আঁটসাঁট এবং অনুভূমিকভাবে বাহিত হয়। এছাড়াও এদের পা গুলি সামনের দিক থেকে দেখতে সোজা এবং সমান্তরাল হয়ে থাকে এবং এদের পায়ে সামান্য পালক থাকতে পারে  বা পরিষ্কারও হতে পারে।এদের পা ছোট এবং সুদর্শন হয়। 

এদের মধ্যে  self কালার ছাড়াও pied বা  tiger-splashed কালার প্রদর্শিত হতে পারে।  একটি পরিপক্ক Holle Cropper এর গড় শরীরের ওজন প্রায় ৩৮০ গ্রাম। এবং গড় আয়ুকাল ৭ থেকে ১০ বছর।এছাড়াও এরা খুব ভালো বাচ্চা লালনপালন করতে সক্ষম।

প্রধানত এটি একটি প্রদর্শনী প্রজাতির হিসাবে ব্যবহার করা হয়। এছাড়াও এরা বেশ ভাল ফ্লাই করে।


সম্ভাব্য মূল্যঃ-আমাদের দেশে কিছু  Holle Cropper পাওয়া যায়। এদের মুলত কোয়ালিটি এবং কালারের মারকিং এর উপর নির্ভর করে মূল্য নিধারিত হয়ে থাকে।আমাদের দেশে  সাধারণত  ৪০০০/২০০০০ টাকায় ক্রয় বিক্রয় হয়ে থাকে।তবে ক্ষেত্র বিশেষ এই মূল্য কম বেশি হতে পারে।

প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ব্লগটি Follow  করুন এবং আপনার মূল্যবান মতামত দিয়ে আমাদের সংঙ্গে থাকবেন এবং কোথাও ভুলহলে ক্ষমাসুন্দর দৃৃষ্টিতে দেখার অনুুরোধ রইলো।
আপনাদের ভালোবাসাই আমদের আগামীর পথ চলার পাথেয় ।

আপনাদের সকলের শারীরিক সুস্থতা   ও সকলের কবুতর গুলোর সুস্থতা কমনা করে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে।সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

স্ট্যাডি ও তথ্য সংগ্রহঃ বিভিন্ন রিসার্চ আর্টিকেল,পিজন রিলেটেড বই।

তথ্য সংগ্রহে এবং লেখকঃ-
জাকারিয়া হাসান এমরান
Admin/ Blogger
Pigeon Healthcare In BD


   *******Thank You

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ